উপমহাদেশের কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপ জানিয়েছেন ৯২ বছর বয়সী গায়িকা এখন কভিড ও নিউমোনিয়া মুক্ত। তাঁর ভেন্টিলেটর সরানো হলেও এখনো অক্সিজেন দেওয়া হচ্ছে। শারীরিক অবস্থার উন্নতি হলেও বয়স ও অন্যান্য জটিলতা বিবেচনা করে লতাকে এখনো নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে।

 

গতকাল মুম্বাইতে সাংবাদিকদের টোপ বলেন, ‘আমি তাঁর ডাক্তার প্রতীত সামদানির সঙ্গে কথা বলেছি। প্রতীত জানিয়েছেন, লতা মঙ্গেশকর সেরে উঠছেন। মাঝে কয়েকদিন একটু জটিলতার মধ্য দিয়ে গেলেও এখন অবস্থা যথেষ্ট ভালো। প্রায় আড়াই দিন হলো তিনি ভেন্টিলেটর ছাড়া আছেন। প্রতীত ও তাঁর টিম লতাজির দেখভাল করছেন। ’

কভিড পজিটিভ হয়ে ৮ জানুয়ারি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হন লতা। এরপর তাঁর আশু রোগমুক্তি কামনায় সারা ভারতজুড়েই ভক্তরা প্রার্থনা করেছেন।

১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে ক্যারিয়ার শুরু করা লতা এ পর্যন্ত ৩০ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন।

শিল্পীর সুস্থতা কামনা করে বিশেষ যজ্ঞ করেন অযোধ্যার পুরোহিতরা। জপ করা হয় মহামৃত্যুঞ্জয় মন্ত্র। এই হোম যজ্ঞের প্রধান পুরোহিত ছিলেন জগত্গুরু পরমহংস আচার্য মহারাজ। এমন পরিস্থিতিতেই আবার কিছুদিন আগে লতা মঙ্গেশকরের স্বাস্থ্য সম্পর্কিত ভুয়ো খবর ছড়িয়ে পড়ে। ক্ষুব্ধ হন শিল্পীর পরিবারের সদস্যরা।

কলমকথা/রোজ